থার্মোকল এবং তাপ প্রতিরোধের মধ্যে পার্থক্য কি?

- 2021-10-07-

বর্তমানে,থার্মোকলআন্তর্জাতিকভাবে ব্যবহৃত একটি স্ট্যান্ডার্ড স্পেসিফিকেশন আছে। আন্তর্জাতিক বিধিমালায় বলা হয়েছে যে থার্মোকলগুলি আটটি ভিন্ন বিভাগে বিভক্ত, যেমন B, R, S, K, N, E, J এবং T এবং পরিমাপ করা তাপমাত্রা কম। এটি বিয়োগ 270 ডিগ্রি সেলসিয়াস এবং 1800 ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পরিমাপ করতে পারে। তাদের মধ্যে, B, R, এবং S থার্মোকলের প্ল্যাটিনাম সিরিজের অন্তর্গত। যেহেতু প্লাটিনাম একটি মূল্যবান ধাতু, সেগুলোকে মূল্যবান ধাতু থার্মোকলও বলা হয় এবং বাকিগুলোকে সস্তা ধাতু থার্মোকল বলা হয়।


দুই ধরনের আছেথার্মোকল, সাধারণ টাইপ এবং সাঁজোয়া টাইপ।

সাধারণ থার্মোকল সাধারণত থার্মোড, ইনসুলেটিং টিউব, প্রতিরক্ষামূলক হাতা এবং জংশন বক্সের সমন্বয়ে গঠিত হয়, যখন সাঁজোয়া থার্মোকল হল থার্মোকল তারের সংমিশ্রণ, উপাদান এবং ধাতব প্রতিরক্ষামূলক হাতা। স্ট্রেচিং দ্বারা গঠিত একটি কঠিন সমন্বয়। কিন্তু থার্মোকলের বৈদ্যুতিক সংকেত প্রেরণের জন্য একটি বিশেষ তারের প্রয়োজন হয়, এই ধরনের তারকে ক্ষতিপূরণ তার বলা হয়।
বিভিন্ন থার্মোকলের জন্য বিভিন্ন ক্ষতিপূরণকারী তারের প্রয়োজন হয় এবং তাদের প্রধান কাজ হল থার্মোকলের সাথে সংযোগ স্থাপন করা যাতে থার্মোকলের রেফারেন্স প্রান্তটি বিদ্যুৎ সরবরাহ থেকে দূরে থাকে, যাতে রেফারেন্স প্রান্তের তাপমাত্রা স্থিতিশীল থাকে।

ক্ষতিপূরণ তারগুলি দুটি প্রকারে বিভক্ত: ক্ষতিপূরণ টাইপ এবং এক্সটেনশন টাইপ
এক্সটেনশন তারের রাসায়নিক গঠন থার্মোকলের ক্ষতিপূরণ হিসাবে একই, কিন্তু বাস্তবে, এক্সটেনশন তারের থার্মোকলের মতো একই উপাদান দিয়ে তৈরি হয় না। সাধারণত, এটি একটি ইলেক্ট্রন ঘনত্বের সাথে একটি তারের দ্বারা প্রতিস্থাপিত হয়থার্মোকল। ক্ষতিপূরণ তার এবং থার্মোকলের মধ্যে সংযোগ সাধারণত খুব স্পষ্ট। থার্মোকলের ধনাত্মক মেরু ক্ষতিপূরণ তারের লাল তারের সাথে সংযুক্ত, এবং নেতিবাচক মেরু অবশিষ্ট রঙের সাথে সংযুক্ত।

সাধারণ ক্ষতিপূরণের তারের বেশিরভাগই তামা-নিকেল খাদ দিয়ে তৈরি।
তাপমাত্রা পরিমাপে থার্মোকল সবচেয়ে বেশি ব্যবহৃত তাপমাত্রা যন্ত্র। এর প্রধান বৈশিষ্ট্য হল বিস্তৃত তাপমাত্রা পরিমাপের পরিসর, অপেক্ষাকৃত স্থিতিশীল কর্মক্ষমতা, সহজ গঠন, ভাল গতিশীল প্রতিক্রিয়া এবং রূপান্তর ট্রান্সমিটার দূর থেকে 4-20mA বর্তমান সংকেত প্রেরণ করতে পারে। , এটি স্বয়ংক্রিয় নিয়ন্ত্রণ এবং কেন্দ্রীভূত নিয়ন্ত্রণের জন্য সুবিধাজনক।

এর নীতিথার্মোকলতাপমাত্রা পরিমাপ তাপবিদ্যুৎ প্রভাব উপর ভিত্তি করে। দুটি ভিন্ন কন্ডাক্টর বা অর্ধপরিবাহীকে একটি বন্ধ লুপের সাথে সংযুক্ত করা, যখন দুটি জংশনের তাপমাত্রা ভিন্ন হবে, তখন লুপে তাপবিদ্যুৎ সম্ভাবনা উৎপন্ন হবে। এই ঘটনাটিকে বলা হয় থার্মোইলেক্ট্রিক ইফেক্ট, যা সিবেক এফেক্ট নামেও পরিচিত। বদ্ধ লুপে উৎপন্ন তাপবিদ্যুৎ সম্ভাবনা দুই ধরনের বৈদ্যুতিক সম্ভাবনার সমন্বয়ে গঠিত; তাপমাত্রার পার্থক্য বৈদ্যুতিক সম্ভাবনা এবং যোগাযোগ বৈদ্যুতিক সম্ভাবনা।

যদিও তাপ প্রতিরোধের শিল্পে ব্যাপকভাবে ব্যবহৃত হয়, তার তাপমাত্রা পরিমাপের পরিসরের কারণে এর প্রয়োগ সীমিত। তাপ প্রতিরোধের তাপমাত্রা পরিমাপের নীতিটি কন্ডাকটর বা সেমিকন্ডাক্টরের তাপমাত্রার সাথে পরিবর্তনের প্রতিরোধমূল্যের উপর ভিত্তি করে। বৈশিষ্ট্য এর অনেক সুবিধাও রয়েছে। এটি দূর থেকে বৈদ্যুতিক সংকেত প্রেরণ করতে পারে। এটিতে উচ্চ সংবেদনশীলতা, শক্তিশালী স্থিতিশীলতা, বিনিময়যোগ্যতা এবং নির্ভুলতা রয়েছে। যাইহোক, এটি পাওয়ার সাপ্লাই প্রয়োজন এবং তাৎক্ষণিকভাবে তাপমাত্রা পরিবর্তন পরিমাপ করতে পারে না।

শিল্পে ব্যবহৃত তাপ প্রতিরোধের দ্বারা পরিমাপ করা তাপমাত্রা তুলনামূলকভাবে কম, এবং তাপমাত্রা পরিমাপের জন্য ক্ষতিপূরণ তারের প্রয়োজন হয় না এবং দাম তুলনামূলকভাবে সস্তা।